শুক্রবার, ৫ সেপ্টেম্বর, ২০১৪

রাজনীতি নিয়ে একটি রম্য কবিতা

রাজ"নীতি"করা আজ করছেন সবখানে রাজ
তাদের অভিধান থেকে ‘নীতি’ শব্দটি বাদ পড়েছে আজ
স্বার্থ, অর্থ আর লোকদেখানোই
এখনকার পঞ্জিকা স্রোতে তাদের সারাদিনের কাজ।
আর নির্বাচনের কিছুদিন পূর্বে
আশার বাণী আকাশে বাতাসে উড়বে--
তোমরাই তো আমার সব
সাক্ষী থাকবে এই কালো মাইক
আর আমাদের সকলের ত্রাণকর্তা- ঐ রব,
যতদিন থাকছো না তোমরা আমায় ছাড়া
কথা দিচ্ছি না খেয়ে কেউ পরবে না মারা,
আমি ঘনিয়ে আনবো মানুষে মানুষে সমতা
এ অঞ্চলে ছড়িয়ে থাকবে ভালবাসা আর মমতা।
আমি তো শুধু সামান্য প্রতিনিধি মাত্র
তোমরাদের কাছেই তো রইবে
আলাদীন-প্রদীপ সদৃশ আসল ক্ষমতার পাত্র।

এখন আমি নির্বাচিত প্রতিনিধি
রাখব আমার ক্ষমতার গতিবিধি,
যেখানে-যেখানে থাকবে টাকার গর্ত
সেখানেই আমি আছি দ্বিধাহীন নিঃশর্ত,
আর যে স্থানে আছে শুধু দুঃখ, কষ্ট আর জ্বালা
গিয়েই চলে আসবো সেখান থেকে
লাগিয়ে গলায় বর্ণময় ফুলের মালা।
জনগনের কল্যাণেই যদি থাকি সদা ব্যাস্ত,
কিভাবে বাড়াবো নিজ সম্পদের স্বাস্থ্য?

কৃষাণের মুখের ঝকঝকে হাসি
মুহূর্তেই করে দেয় ওরা রক্তহীন বাসি,
কাজ যদি না হয় কথার ছলে
তবে ছিনিয়ে নেয় তারা ক্ষমতার বলে।
কারখানার শ্রমিকদের হয় ঠগানো
উগ্রপন্থীদের উগ্র লেজ কে হয় রগানো,
রিক্সা চালকের ঘর্মাক্ত গালে চড়--
নেতাজি আসছেন চকচকে গাড়িতে করে
পথ ছেড়ে সর তোরা, পথ ছেড়ে সর।
আর ইনকাম ট্যাক্সকে দিতে ফাঁকি
কিছুই রাখেন না ওরা করার বাকি,
আলমারিতে জায়গা না হলে
ডলার সব বালিশের মধ্যে রাখি।

হঠাৎ করেই গলিতে গলিতে সন্ত্রাসী হামলা
নেতাজির গাঢ়ে এবার গুরুভার—“মিডিয়া-সামলা”
উমমম--করা হয়েছে সন্ত্রাসদের উপর মামলা
আশা করি সহজেই মিটে যাবে এসব ঝামলা,
আর হে—এ হামলায় আহত হয়েছে যারা
তারা সবাই ছিলো সন্ত্রাসদেরই করা ভাড়া।

কব্জিতে নিয়ে মোদের মূল্যবান ভোট
রাজনিতিকরা গড়েন নানাবিধ ফন্দিবাজ জোট,
আর কোটি টাকার প্রাডোতে বসে
শ্রমিকদের সমস্ত রক্ত চূষে
মুখ দিয়ে শুধু নির্গত করেন- মাই ফোট, মাই ফোট।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

পৃষ্ঠাসমূহ

Pages

Recent Articles